জানা অজানা jana ojana ৫: সবচেয়ে বেশি সময় না-খেয়ে বাঁচতে সক্ষম ১৫ প্রাণি

জানা-অজানা ৫

জানা অজানা (jana ojana) ৫

জীবন ধারনের জন্য সব প্রাণিকেই খেতে হয়। বেশির ভাগ প্রাণি ২-৪ দিনের বেশি না-খেয়ে টিকতে পারে না। কিছু কিছু প্রাণি পরিপাক তন্ত্রের বিশেষ ব্যবস্থা থাকার কারণে মাসের পর মাস না-খেয়ে জীবন ধারণ করতে পারে। কিছু কিছু প্রাণি কোনো খাদ্য এমন কি কোনো পানীয় ছাড়াই ৩০ বছর পর্যন্ত টিকে থাকতে পারে।

ফ্লাইং পেজেস (Flying Pages) এর জানা-অজানা (jana ojana)য় এবার থাকছে পৃথিবীর সবচেয়ে বেশি সময় না-খেয়ে বাঁচতে সক্ষম ১৫টি প্রাণি সম্পর্কে তথ্য।

জানা অজানা jana ojana জানা অজানা jana ojana জানা অজানা jana ojana

১. বিড়াল Cat – ২ সপ্তাহ

যদি স্বাস্থ্য ভাল থাকে আর অনাহারের পূর্বে পর্যাপ্ত খেয়ে নিতে পারে তবে বিড়াল না-খেয়ে ২ সপ্তাহ বাঁচতে পারে।

২. উট Camel- ২ মাস

জানা-অজানা jana ojana ৫: উট
জানা-অজানা jana ojana ৫:© pxfuel.com

উট তার কুঁজের মাধ্যমে ফ্যাটি এসিড বা চর্বি সঞ্চয় করতে পারে। খাদ্য বা পানির অভাব দেখা দিলে উট এই ফ্যাটি এসিড ভেঙে সে অভাব পূরণ করে নেয়। এভাবে সে বাঁচতে পারে দু’মাস পর্যন্ত।

৩. সাদা হাঙর Great White Shark- ৩ মাস

সাদা হাঙর বছরে ১১ টন খাবার খায়। এই বিশাল পরিমাণ খাবার সে বছর ধরে বারে বারে খায় না। যতটুকু সম্ভব একবারেই খেয়ে নিতে চেষ্টা করে। আর একবার খেয়ে নিলে না খেয়ে বাঁচতে পারে ৩ মাস পর্যন্ত।

আরো পড়ুন: বিশ্বের ১০ প্রতিভা: মানসিক অসুস্থ হয়েও যাঁরা সফল

৪. ভল্লুক Bear- ৩ মাস

ভল্লুককে হাইবারনেটরস বা শীতযাপনী প্রাণি বলে প্রায়শই উল্লেখ করা হয়। শীতকালে প্রাণিটি না-খেয়ে, না চলে, এমন কি মল-মূত্র ত্যাগ না করে ৩ মাস সময় কাটিয়ে দেয়।

৫. সম্রাট পেঙ্গুইন Emperor penguin- ৩ মাস

সম্রাট জাতের পুরুষ পেঙ্গুইনকে এন্টার্ক্টিকার অতি শীতল আবহাওয়ায় ডিম পাহারা দেয়ার জন্য অবস্থান করতে হয়। এ সময় ৩ মাস সে কোনো প্রকার খাদ্য গ্রহণ করে না।

৬. কুঁজো তিমি Humpback whale- ৬ মাস

গ্রীষ্মে যখনই খায় একটু বেশি করেই খায় কুঁজো তিমি। এভাবে খেয়ে খেয়ে সে শরীরে চর্বি জমায়। এত করে পরের ৬ মাস সে না-খেয়েই বেঁচে থাকতে পারে।

৭. রাজকীয় অজগর Royal python- ৬ মাস

রাজকীয় অজগর সাপ ধীরগিতির হজম পরিপাক তন্ত্রের অধিকারী প্রাণি। খেয়ে শরীরে চর্বি জমা রাখার ক্ষমতা রয়েছে প্রাণিটির। না খেয়ে সে বাঁচতে পারে অন্তত ৬ মাস।

৮. গালাপাগোস কচ্ছপ Galapagos tortoise- ১ বছর

গালাপাগোস কচ্ছপের দেহের ভেতরে প্রচুর পরিমাণে পানি জমা রাখার ব্যবস্থা রয়েছে। আর রয়েছে ধীর গতির পরিপাকতন্ত্র। এই দুই গুণাবলিকে ব্যবহার করে গালাপাগোস কচ্ছপ না খেয়ে বাঁচতে পারে ১ বছর।

আরো পড়ুন: ব্যথা বুঝি কেমন করে?

৯. বৃশ্চিক Scorpion- ১ বছর

বৃশ্চিক একবারে তার শরীরের তিন ভাগের এক ভাগ ওজনের খাবার খেয়ে থাকে। এই খাবার খেয়ে সে তার শরীরের এক বছরের পুষ্টি চাহিদা পূরণ করতে সক্ষম। তার মানে একবার খাওয়ার পর এক বছর সে কোনো খাবার গ্রহণ না করেই বেঁচে থাকতে পারে।

১০. গর্ত ব্যাঙ Burrowing frog- ১ বছর

প্রাণিকুলের মধ্যে অন্যতম সুপার স্লিপার (লম্বা ঘুমে পারদর্শী) হলো গর্ত ব্যাঙ। প্রকৃতিতে যখনই তার খাদ্যের অভাব দেখা দেয়, কাদার নিচে যেয়ে লম্বা ঘুম লাগিয়ে এনার্জি সেভিং মুডে চলে যায় সে। আর এভাবে পানি বা খাদ্য ছাড়াই কাটিয়ে দেয় এক বছর।

১১. মাকড়শা Spiders- ১ বছর

মাকড়শা খাদ্য হিসেবে শুধুমাত্র প্রাণির তরল অংশই গ্রহণ করতে পারে। সে জন্য তাকে শিকার ধরতে হয়। সেই শিকারকেও আবার তার কাছে এসে ধরা দিতে হয়। সুতরাং শিকারের জন্য মাকড়শাকে অপেক্ষা করতে হয়। এই অপেক্ষা কখনো কখনো অনেক দীর্ঘ হয়। তবে এ নিয়ে চিন্তার কিছু নেই কারণ কোনো খাদ্য ছাড়াই সে এক বছর পর্যন্ত শিকারের জন্য অপেক্ষা করতে পারে।

১২. কুমির Crocodile- ৩ বছর

জানা-অজানা jana ojana ৫: কুমির
© pxfuel.com

একবার খাবার খাওয়ার এনার্জি সুপার সেভিং মুডে নিশ্চল পড়ে থেকে না-খেয়ে কুমির কাটিয়ে দিতে পারে তিন বছর পর্যন্ত।

১৩. আফ্রিকান লাংফিস African Lungfish- ৫ বছর

বিশেষ পরিবেশ ও পরিস্থিতির কারণে পানির শুকিয়ে গেলে আফ্রিকান লাংফিস মাটির নিচে সুপ্তাবস্থায় চলে যায়। চার পাশে প্রয়োজনীয় পানি ফিরে না এলে এ অবস্থায় পাঁচ বছর পর্যন্ত পানাহার ছাড়াই এরা টিকে থাকতে পারে।

আরো পড়ুন:শ্যাম্পু এল কেমন করে

১৪. ওম Olm- ১০ বছর

খাদ্যাভাব দেখা দিলে ওম খাদ্য পরিপাকের গতি কমিয়ে দেয়। একই সাথে এরা শারীরিক গতিবিধি বন্ধ করে নিশ্চল অবস্থায় চলে যায়। খাদ্য পরিস্থিতি স্বাভাবিক না হলে এরা এ অবস্থায় দশ বছর পর্যন্ত টিকে থাকতে পারে।

১৫. টার্ডিগ্রেড Tardigrade- ৩০ বছর

জানা-অজানা jana ojana ৫: টার্ডিগ্রেড
© wikipedia

টার্ডিগ্রেড একটি আধা মিলিমিটার দৈর্ঘের ক্ষুদ্র প্রাণি। আদুরে নাম জল-ভালুক বা শ্যাঁওলা-শুকরছানা। বিরূপ পরিস্থিতিতে এরা পরিপাক ক্রিয়ার গতি স্বাভাবিকের চেয়ে ১০০০০ ভাগের ১ ভাগে নামিয়ে আনতে পারে। এবং এই ক্ষমতা ব্যবহার করে এরা না-খেয়ে ৩০ বছর বাঁচতে পারে।

এই তালিকায় যুক্ত করার মতো অন্য কোনো প্রাণির নাম জানা থাকলে মন্তব্যের ঘরে লিখুন। আপনার নামোল্লেখ সহ সেটি যথাযথ ভাবে তালিকায় যুক্ত করা হবে।

Contraception Préservatifs Diaphragmes et capes Stérilets Hygiène intime Lubrifiants Toilette intime et soins Lingettes intimes Déodorants usage intime Hygiène féminine Serviettes hygiéniques Tampons hygiéniques Protèges slips Culottes, slips et autres produits. cialispascherfr24.com Chien Chat Cheval Divers.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here